CHANDPUR AHAMMADIA FAZIL MADRASAH
SADAR,CHANDPUR. EIIN : 103551
সাম্প্রতিক খবর
বোর্ডের অধিভুক্ত সকল মাদ্রাসার শিক্ষক/কর্মচারীকে নিয়মিত মাদ্রাসায় উপস্থিত থেকে পাঠদান কার্যক্রম অব্যাহত রাখার বিষয়টি নিশ্চিত করার জন্য সকল মাদ্রাসার পরিচালনা কমিটির সদস্যদের প্রতি অনুরোধ। ***

 

পাঠপরিকল্পনা
বিষয়–সাধারণ গণিত
শ্রেণি-নবম
অধ্যায়–অষ্টম
সাধারণপাঠ- বৃত্ত
বিশেষপাঠ-উপপাদ্য ২ ও উপপাদ্য ৩
এই পাঠের মাধ্যমে শিক্ষার্থীরা:-
১.বৃত্ত এবং বৃত্তের জ্যা অঙ্কন করতে পারবে।কেন্দ্র হতে জ্যা এর দুরত্ব বলতে কি বুঝায় তা অঙ্কন করে দেখাতে পারবে।
২.বৃত্তের সকল সমান জ্যা কেন্দ্র হতে সমদূরবর্তী। এই উপপাদ্য প্রমাণ করতে পারবে।
৩.বৃত্তের কেন্দ্র থেকে সমদুরবর্তী সকল জ্যা পরস্পর সমান। এই উপপাদ্য প্রমাণ করতে পারবে।
শিখন-শিক্ষণ পদ্ধতি:আলোচনা, প্রশ্নোত্তর, প্রদর্শন, জুটি/ দলীয়কাজ
উপকরণসমূহ:পাওয়ার পয়েন্ট,বৃত্তের মডেল/বৃত্তাকার বাস্তব চিত্র, বড় জ্যামিতি বক্স
ধাপ    শিক্ষকের কার্যাবলি    সময়
শুভেচ্ছা বিনিময় ও শ্রেণিবিন্যাস    প্রথমেই শিক্ষার্থীদের সাথে শুভেচ্ছা বিনিময় করবেন।প্রয়োজনে শ্রেণিকক্ষ পুনরায় সংগঠিত করবেন।বাড়ির কাজ আদায় করবেন এবং প্রয়োজনীয় ফিডব্যাক প্রদান করবেন।    ৫ মিনিট
পূর্ব পাঠের পুনরালোচনা, প্রেষণা ও পাঠ ঘোষণা    ২/৩টি প্রশ্নের মাধ্যমে গত দিনের পড়া পুনরালোচনা করে নিম্নোক্তভাবে আজকের পাঠের প্রতি আগ্রহী করে তুলবেনঃ
১.শিক্ষক বলবেনআমরা বৃত্ত সম্পর্কে  আগেই জেনেছি। তোমরা প্রত্যেকেই খাতায় একটি বৃত্ত অঙ্কন কর।
[সফটওয়্যার এর সাহায্যে বৃত্ত আঁকবেন এবং বৃত্তসংক্রান্ত প্রশ্ন করবেন]
২. বৃত্তের একটি জ্যা আঁক। অঙ্কিত জ্যা এর সমান করে আরেকটি জ্যা আঁক।
৩. প্রশ্ন করবেন জ্যা দুইটি কেন্দ্র হতে সমান দূরে অবস্থিত  কি না?
৪. দুরত্ব সমান হবে বলে দিবেন।
আজ আমরা এজাতীয় একটি উপপাদ্য প্রমাণ করব। এরপর আজকের পাঠের নাম বোর্ডে লিখে দিবেন ওশিক্ষার্থীদের খাতায় লিখে নিতে বলবেন।    ৫ মিনিট

উপস্থাপন- ১
বিশেষ নির্বচন    নিম্নোক্ত নির্দেশনার মাধ্যমে বিশেষ নির্বচন পড়াবেন,
১। প্রত্যেকেই উপপাদ্য ২ ভাল করে পড়তে বলবেন এবং বিশেষ নির্বচন লিখতে বলবেন।
২। শিক্ষক সহযোগিতা করবেন এবং চিত্রের সাহায্যে বুঝিয়ে দিবেন ।
৩। বিশেষ নির্বচন লিখে দেখাবেন।
অংকনঃ
১.আমাদের যে তথ্য আছে তা দিয়ে প্রমাণ করা সম্ভব কি না প্রশ্ন করবেন।
২. অঙ্কন দেখিয়ে দিবেন।
৩. অঙ্কনের বর্ণনা লিখতে বলবেন এবং অঙ্কনের বর্ণনা দেখিয়ে দিবেন।    ১০ মিনিট
উপস্থাপন- ২ প্রমাণ        দুইটি সমকোণী ত্রিভূজ সর্বসম হওয়ার শর্ত কে বলতে পার? উত্তর পেলে সবাইকে নোট করতে বলবেন-তা না হলে শিক্ষক বলে ও লিখে দিবেন।
    চল তাহলে আমরা প্রমাণ করি বলে পাওয়ার পয়েন্ট ব্যবহার করে উপপাদ্য ২ প্রমাণ দেখাবেন এবং একই ভাবে উপপাদ্য ৩ এর প্রমাণ দেখাবেন এবং প্রয়োজনীয় আলোচনা করবেন।
    গ্রুপে প্রমাণ করতে দিবেন ।    ২০ মিনিট
মূল্যায়ন ওপুনরালোচনা    শিক্ষার্থীদের নিম্নোক্ত প্রশ্নের মাধ্যমে মূল্যায়ন করবেনঃ
১। সর্বসমতার শর্ত কি?
২। একই বৃত্তের ব্যাসার্ধগুলো  কি পরস্পর সমান/ অসমান?
৩। কেন্দ্র হতে সমান সমান জ্যা এর দুরত্ব সমান/ অসমান?
পাঠের মূল বিষয়গুলোপুনরালোচনা করবেন।    ৮ মিনিট
বাড়ির কাজ ও
পাঠ সমাপ্তি    •    আজকের আলোচিত উপপাদ্য ২ ও ৩ বাড়ি থেকে লিখে নিয়ে আসতে বলবেন।
•    সবাইকেধন্যবাদজানিয়েক্লাসশেষকরবেন।    ২ মিনিট

 

 

পাঠ পরিকল্পনা
বিষয়– সাধারণ গণিত
শ্রেণি- নবম-দশম
অধ্যায়– পঞ্চদশ
সাধারণ পাঠ- ক্ষেত্রফল সম্পর্কিত উপপাদ্য ও সম্পাদ্য   
বিশেষ পাঠ- অনুশীলনী ১৫ এর উপপাদ্য ৩ ও সম্পাদ্য ১, ২
 
আচরণিক উদ্দেশ্য/ শিখনফল:
এই পাঠের মাধ্যমে শিক্ষার্থীরা-
১. “সমকোণী ত্রিভুজের অতিভুজের উপর অংকিত বর্গক্ষেত্রের ক্ষেত্রফল অপর দুই বাহুর উপর অংকিত বর্গক্ষেত্রের সমষ্টির সমান” এই উপপাদ্য প্রমাণ করতে পারবে।
    ২. “এমন একটি সামান্তরিক আঁকতে হবে যার একটি কোণ একটি নির্দিষ্ট কোণের সমান এবং যা দ্বারা সীমাবদ্ধ ক্ষেত্র একটি ত্রিভুজক্ষেত্রের ক্ষেত্রফলের সমান” এই সম্পাদ্য অংকণ ও প্রমাণ করতে পারবে।
৩. “এমন একটি ত্রিভুজ আঁকতে হবে যা দ্বারা সীমাবদ্ধ ক্ষেত্রের ক্ষেত্রফল একটি নির্দিষ্ট চতুর্ভুজক্ষেত্রের ক্ষেত্রফলের সমান” এই সম্পাদ্য অংকণ ও প্রমাণ করতে পারবে।

শিখন-শিক্ষণ পদ্ধতি: আলোচনা, প্রশ্নোত্তর, প্রদর্শন, জুটি/ দলীয় কাজ  

উপকরণসমূহ: পাওয়ার পয়েন্ট, বৃত্তের মডেল/বৃত্তাকার বাস্তব চিত্র, জ্যামিতি বক্স     
ধাপ    শিক্ষকের কার্যাবলি    সময়
শুভেচ্ছা বিনিময় ও শ্রেণিবিন্যাস    শিক্ষক শ্রেণিকক্ষে প্রবেশ করে শিক্ষার্থীদের সাথে শুভেচ্ছা বিনিময় করবেন।
শিক্ষার্থীদের বাড়ির কাজ দেখে ফিডব্যাক দেবেন এবং প্রয়োজনে পুনরালোচনা করবেন। শিক্ষার্থীদের সমস্যা থাকলে তা সমাধান করবেন।
প্রয়োজনে শ্রেণিবিন্যাস করবেন।    ৫ মিনিট
পূর্ব পাঠের পুনরালোচনা, প্রেষণা ও ঘোষণা পাঠ    ২/৩টি প্রশ্নের মাধ্যমে গত দিনের পড়া পুনরালোচনা করে নিম্নোক্তভাবে আজকের পাঠের প্রতি আগ্রহী করে তুলবেনঃ
পিথাগোরাসের উপপাদ্যের ধারনা দিবেন। এর সাথে সমকোণ, অতিভূজ  নিয়ে আলোচনা করবেন। বোর্ডে শিক্ষার্থীদের দিয়ে চিত্র একে তাদের আগ্রহী করে তুলবেন। এরপর আজকের পাঠ ঘোষণা করবেন ও বোর্ডে লিখে দিবেন এবং শিক্ষার্থীদের খাতায় লিখে নিতে বলবেন।    ৫ মিনিট

পাঠ উপস্থাপন-১
 উপপাদ্য ৩       শিক্ষক পাওয়ার পয়েন্টের সাহায্যে উপপাদ্য ৩ প্রমাণ করে দেখাবেন।
শিক্ষকের একবার দেখানো হলে শিক্ষার্থীদের ছোটদল/ জুটিতে  আলোচনা ও প্রমাণ করতে বলবেন। শিক্ষক শ্রেণিকক্ষে ঘুরে ঘুরে পর্যবেক্ষণ করবেন এবং কোন দলের বুঝতে সমস্যা হলে সাহায্য করবেন ।    ১৫ মিনিট
পাঠ উপস্থাপন-২
 সম্পাদ্য ১, ২       শিক্ষক প্রথমে পাঠ্য বই অনুসরণ করে সম্পাদ্য ১ ও ২ শিক্ষার্থীদের বুঝিয়ে দিবেন ।
এরপর শিক্ষার্থীদের নিজেদের অঙ্কন করতে বলবেন। এখানে ছট দলে / আলাদা আলাদা ভাবে শিক্ষার্থীদের সমস্যা সমাধান করতে বলবেন। শিক্ষক পর্যবেক্ষন করবেন এবং প্রয়োজনীয় ফিডব্যাক দিবেন।      ১৫ মিনিট
মূল্যায়ন ও পুনরালোচনা    শিক্ষার্থীদের নিম্নোক্ত প্রশ্নের মাধ্যমে মূল্যায়ন করবেন
•    সম্পাদ্য ১ও ২ কয়েক জনকে বোর্ডে অঙ্কন করতে বলবেন।
পাঠের মূল বিষয়গুলো পুনরালোচনা করবেন।    ৮মিনিট
বাড়ির কাজ ও
পাঠ সমাপ্তি    আজকের আলোচিত উপপাদ্য ৩ বাড়ি থেকে প্রমাণ করে লিখে নিয়ে আসতে বলবেন।
সবাইকে ধন্যবাদ জানিয়ে ক্লাস শেষ করবেন।    ২ মিনিট

 

 

 

 

 

 

মোঃ আমিনুল ইসলাম

  বি,এসসি, বি,এড

সিনিয়র শিক্ষক গণিত

চাঁদপুর আহমাদিয়া ফাযিল মাদ্রাসা

পাঠপরিকল্পনা

বিষয়সাধারণ গণিত

শ্রেণি-নবম

অধ্যায়– ষষ্ঠ

সাধারণপাঠ- রেখা, কোণ, ত্রিভুজ

বিশেষপাঠ-অনুশীলনী৬.৩ এর সমস্যা-১৭,১৮ ও ২০

আচরণিক উদ্দেশ্য/ শিখনফল:

এই পাঠের মাধ্যমে শিক্ষার্থীরা-

.ΔABC-এর AB>ACএবং ÐA-এর সমদ্বিখন্ডকAD, BCবাহুকে Dবিন্দুতে ছেদ করলে ÐADBস্থূলকোণএই উপপাদ্য প্রমাণ করতে পারবে

২.“পাঠ্য বইয়ের দেয়া চিত্র এঁকে সমস্যা ১৭ ও ২০ প্রমাণ করেত পারবে

শিখন-শিক্ষণ পদ্ধতি:আলোচনা, প্রদর্শন, দলীয়কাজওপ্রশ্নোত্তরপদ্ধতি

উপকরণসমূহ:কম্পিউটার, টিভি, সিডি, জ্যামিতিবক্স

 

ধাপ

শিক্ষকের কার্যাবলি

সময়

শুভেচ্ছা বিনিময় ও শ্রেণিবিন্যাস

প্রথমেই শিক্ষার্থীদের সাথে শুভেচ্ছা বিনিময় করবেন

প্রয়োজনে শ্রেণিকক্ষ পুনরায় সংগঠিত করবেন

বাড়ির কাজ আদায় করবেন এবং প্রয়োজনীয় ফিডব্যাক প্রদান করবেন

৫ মিনিট

পূর্ব পাঠের পুনরালোচনা, প্রেষণা ও পাঠ ঘোষণা

২/৩টি প্রশ্নের মাধ্যমে গত দিনের পড়া পুনরালোচনা করে শিক্ষক সমস্যা ১৮ এর চিত্র বোর্ডে আঁকবেন ও শিক্ষার্থীদের নিজ নিজ খাতায় আঁকতে বলবেন । এর মাধ্যমে আজকের পাঠের প্রতি আগ্রহী করে তুলবেনএরপর আজকের পাঠ ঘোষণা করবেন ও বোর্ডে পাঠের নাম লিখে দিবেন।

৫ মিনিট

 

পাঠ উপস্থাপন- ১

সমস্যা ১৮

·       অনুশীলনী- ৬.৩এর১৮নংসমস্যাটিপাওয়ারপয়েন্টেরসাহায্যেপ্রমাণকরেদেখাবেনশিক্ষার্থীদেরঅংশগ্রহণেরভিত্তিতে, প্রশ্নোত্তরপদ্ধতিওআলোচনারমাধ্যমেসমাধানকরবেসবাইকেবিশেষনির্বচনলিখতেবলবেনস্লাইডেরমাধ্যমেবিশেষনির্বচনদেখাবেন

সবাইকেঅঙ্কনকরেলিখতেবলবেনশিক্ষকস্লাইডেরমাধ্যমেঅঙ্কনদেখাবেনপ্রমাণঅংশটুকুস্লাইডেরমাধ্যমেশিক্ষার্থীদেরসাথেআলোচনারমাধ্যমেপ্রমাণকরবেন

১০ মিনিট

পাঠ উপস্থাপন- ২ সমস্যা ১৭

এরপরসমস্যা ১৭, ২০ আলোচনা করেশিক্ষার্থীদেরছোটছোটদলেভাগহয়েপ্রমাণকরতেবলবেনশিক্ষকশ্রেণিকক্ষেঘুরেঘুরেপর্যবেক্ষণকরবেনওশিক্ষার্থীদেরকোনবিষয়বুঝতেসমস্যাহলেবাকোনসমস্যারসম্মুখীনহলেসাহায্যকরবেন

২০ মিনিট

মূল্যায়ন ওপুনরালোচনা

শিক্ষার্থীদের নিম্নোক্ত প্রশ্নের মাধ্যমে মূল্যায়ন করবেন

·       কোনশর্তেরভিত্তিতেউপপাদ্যদুইটিপ্রমাণকরাহল?

·       উপরোক্তদুইটিউপপাদ্যেরমধ্যেসম্পর্কবাপার্থক্যকোথায়?

·       সমস্যা ১৭ এর প্রমাণ অংশ শিক্ষার্থীদের করে দেখাতে বলবেন।

পাঠের মূল বিষয়গুলোপুনরালোচনা করবেন।

মিনিট

বাড়ির কাজ ও

পাঠ সমাপ্তি

*     আজকের আলোচিত সমস্যা ১৮ ও ২০ বাড়ি থেকে প্রমাণ করে লিখে নিয়ে আসতে বলবেন।

*     সবাইকেধন্যবাদজানিয়েক্লাসশেষকরবেন

২ মিনিট